শুক্রবার, ১৯ আগস্ট, ২০১১

মার শারীরিক সম্পদের হিসাব ১

আমার নাম চঞ্চল। আমার বাড়ি ভারতের পশ্চিমবঙ্গের জলপাইগুড়ি জেলার একটি গ্রামে। আমাদের পরিবারের মূল জীবিকা হল চাষ আবাদ। আমাদের এলাকাতে একমাত্র আমারই কিছুটা শিক্ষা আছে। বাড়ির আর কেউ কখনও স্কুলে যায় নি। আমার পরিবার বিশাল এক জমির মালিক আর চাষ আবাদের ব্যাপারটা আমরা নিজেরাই দেখি। চাষ আবাদের কাজে আমাদের প্রচণ্ড পরিশ্রম করতে হয়। ছোটবেলা থেকে প্রচণ্ড পরিশ্রমের কারণেই বোধয় আমরা সবাই শারীরিক দিক থেকে সুগঠিত। আমার বাবা, আমি আর আমার ঠাকুরদা প্রত্যেকেই ৬ ফুট এর পরে লম্বা।

আমাদের পরিবারে আমি, আমার মা, আমার বাবা আর আমার ছোট বোন সবিতার সাথে আমার ঠাকুরদা আর ঠাকুমাও থাকেন। আমার মা ললিতা ঘরের রোজকার কাজকর্মের সাথে বাবার সঙ্গে মাঠের চাষ আবাদের কাজেও সাহায্য করে। সকাল থেকে সন্ধ্যে অবধি শারীরিক পরিশ্রমের কাজ করে বলে বোধয় আমার মার ফিগারটা একদম নিখুঁত। আমার মা ৫ ফুট ৯ ইঞ্চি লম্বা। পেটিটা একদম টানটান, কোথাও এক ফোঁটা বাড়তি মেদ নেই। লম্বা লম্বা শক্ত পোক্ত দুটো পা আর তার ওপর উলটানো হাঁড়ির মত গোলাকার টইটুম্বুর একটা পাছা। ফর্সা গায়ের রঙ আর তার সাথে দুটো মাঝারি সাইজ এর টাইট টাইট চুঁচি।

মার শারীরিক সম্পদের দিকে আমার যখন চোখ পড়ল তোখন আমার বয়স ১৬। বয়স অল্প হলে কি হবে আমি তখন ষাঁড়ের মত শক্তিশালী। মার দিকে চোখ পড়ার পর থেকেই আমি মাকে সবসময় চোখে চোখে রাখতে শুরু করলাম। সে সময় আমার স্বপ্ন ছিল যেনতেন প্রকারে আমার বলিষ্ঠ দুটো পায়ের বাঁধনে আমার মাকে পাওয়া। আমি সব সময় চাইতাম আমার দুটো পায়ের বাঁধনে আমার সেক্সি মাকে নিরাপদ আর তৃপ্ত রাখতে।

গরমকালে আমাদের জলপাইগুড়ি জেলায় প্রচণ্ড গরম পড়ে। আর আমাদের বাড়িটা চারদিকের ফাঁকা নির্জন চাষের খেতের মধ্যে হওয়াতে আমার মা পোষাক আষাকের ব্যাপারে ভীষণ খোলামেলা থাকতে ভালোবাসত। বৈশাখ জৈষ্ঠ্য মাসের প্রচণ্ড গরমের সময় মা তো ব্রা আর প্যান্টি পড়া একরকম ছেড়েই দিত। মার শারীরিক গঠন একটু ভারীর দিকে হওয়াতে মা একটু টাইট টাইট শাড়ি ব্লাউজ পরতে ভালোবাসত। রোজ দুপুরে যখন মা রান্না ঘরে বসে আমাদের জন্য দুপুরের খাবার বানাত তখন আমিও টুক করে রান্না ঘরে ঢুকে পতাম। মা উনুনের ধারে বসে রান্না করতে করতে প্রচণ্ড গরমে একেবারে ঘামে ভিজে যেত। সে সময় মা দুপুরে বেশিরভাগ দিনই শুধু সায়া আর ব্রা ছাড়া ব্লাউজ পড়ে থাকত।

ভিজে জবজবে হয়ে যাওয়া পাতলা ব্লাউজের ভেতর দিয়ে মার চুঁচি দুটোকে একেবারে স্পষ্ট দেখা যেত। এছাড়া নিচু হয়ে কিছু নিতে গেলেও গরমে আধ খোলা ব্লাউজের ফাঁক থেকে মার চুঁচিগুলোকে ভাল করেই দেখে নেওয়া যেত। তবে আমার সবচেয়ে ভাল লাগত যখন মার গলা থেকে ফোঁটা ফোঁটা ঘাম একটু একটু করে মার মাই দুটোর ফাঁক দিয়ে ভেতরে ঢুকে ব্লাউজটা একবারে জবজবে করে দিত। ওই অবস্থায় মার বোঁটাগুলি ভিজে ব্লাউজের সাথে আটকে একেবারে স্পষ্ট হয়ে যেত। মার চুঁচিগুলোর সৌন্দর্য্যে আমি তখন একেবারে পাগল হয়ে উঠতাম। এই সময়ে ঠাকুমা রান্না ঘরে থাকায় আমরা অনেক সময় দ্ব্যর্থবোধক কথা বলা শুরু করতাম। মা বলত,

- কি রে তুই রান্না ঘরের এই গরমে বসে শুধু শুধু ঘামছিস কেন?

- মা তুমি যদি আমাদের জন্য এই প্রচণ্ড গরমে রান্না ঘরে বসে রান্না করতে পার তাহলে আমিও গরমে তোমার সাথে থাকব।

আমার এই কথা শুনে মা হেঁসে বলত,

- আমি তো গরম হয়েই গেছি, এরকম করলে তুইও আমার সাথে গরম হয়ে যাবি।

এর পরই শুরু হত আসল মজা। মা একটা কাঠের পাটার ওপর বসে উনুনে রুটি সেঁকতে শুরু করত। এই সময় মার দুপা একটু ফাঁক হয়ে যেত আর রুটি সেঁকতে সেঁকতে মা সায়াটা গুটিয়ে গুটিয়ে হাঁটুর ওপর তুলে নেওয়াতে মার দুপায়ের ফাঁক দিয়ে গুঁদটা স্পষ্ট দেখা যেত। আমি হ্যাঁ করে মার গুঁদটার দিকে তাকিয়ে থাকতাম। দেখতে দেখতে মার গুঁদটা ফুলে উঠত আর রস কাটতে শুরু করত। আমার থালায় রুটি দিতে দিতে মা কখন বলত,

- কি রে দুধ খাবি?

- মা যদি তুমি খাওয়াও তাহলে খাব।

ঠাকুমা পাশে বসে থাকলেও বুঝতে পারত না আমরা নিজেদের মধ্যে কি রকম অসভ্যতা করছি। এই ধরণের নানা ঘটনা আমাদের মধ্যে চলতেই থাকত। যাক এবার আসল গল্পে আসি।

একবার আমার বাবা তার এক বন্ধুর মেয়ের বিয়েতে কদিনের জন্য কলকাতা গেল। এদিকে আমার ঠাকুরদা আমাদের এক অসুস্থ আত্মীয়কে দেখতে পাশের গ্রামে গেল দুদিনের জন্য। ঘরে শুধু মা, বোন আর আমার ঠাকুমা ছিল। আমাদের খেতের একটা ছোট অংশে কিছু চাষের কাজ বাকি ছিল। আমি ঠিক করলাম ওই কাজটা সেদিনই সেরে নেব। মাকে বলাতে মা বলল,

- এই গরমে তুই একাজ করতে পারবি না। এই সময়ে খেতও পুরো ফাঁকা থাকে, প্রচণ্ড গরমে শরীর খারাপ করলে কেউ দেখারও থাকবে না।

- মা তুমি চিন্তা কর না, আমি ওইটুকু কাজ ঠিক সামলে নিতে পারব।

একটু পরে যখন আমি ট্রাক্টর চালিয়ে কাজে বেরোছি, এমন সময়ই মা আমাকে পেছন থেকে বলল,

- শোন আমি দুপুরে তোর খাবার নিয়ে মাঠে যাব, তোকে আর খেতে আসতে হবে না।

- ঠিক আছে।

খেতে পৌঁছেই আমি ট্র্যাক্টর চালিয়ে কাজে লেগে পড়লাম। আমাদের বিশাল চাষের খেতের ঠিক শেষ দিকে ওই অংশটা ছিল। বাবা যাবার সময়ই লেবারদের ছুটি দিয়ে যাওয়াতে অংশটা একবারে ফাঁকা ছিল। শুনসান ওই জায়গাতে শুধু একটা টিনের চালা দেওয়া ঘর ছিল, রাতে ফসল পাহাড়া আর গরমকালে জিরিয়ে নেবার জন্য। ঘণ্টা তিনেক কাজ করার পরই আমি ঘেমে একেবারে কাহিল হয়ে পড়লাম। আমি ঠিক করলাম ওই চালা ঘরটাতে বসে একটু জিরিয়ে নেব। একটু জিরিয়ে নেবার পর হটাৎ মনে পড়ল মা আজকে বলেছিল দুপুরে খাবার দিতে আসবে। সঙ্গে সঙ্গে এই নির্জন খেতে মাকে একা পাওয়ার আনন্দে আমার পিঠের শিরদাঁড়া দিয়ে একটা আনন্দের স্রোত বয়ে গেল। আমি বুঝতে পারলাম আমার ধোনটা ধীরে ধীরে শক্ত হয়ে উঠছে। ভাল করে খেয়াল করে দেখলাম আমি থর থর করে কাঁপছি, যেন আমার একশো চার ডিগ্রী জ্বর। আমার সারা শরীরে কাঁটা দিয়ে উঠছে থেকে থেকে। উত্তেজনায় কাঁপতে কাঁপতে আমি চিৎকার করে বললাম,

- মা তোমার গুঁদ মারব।

আমার চিৎকার ইকো হয়ে ফিরে আসাতে আর গরম হয়ে গেলাম আমি। নিজের প্যান্ট খুলে নিজের শক্ত হয়ে যাওয়া ধোনটাকে হাতে নিয়ে চটকাতে চটকাতে আবার চিৎকার করে উঠলাম আমি।

- মা আজকে এই খোলা মাঠে চুঁদিয়ে নাও নিজের ছেলেকে দিয়ে।

উত্তেজনাতে জোরে জোরে শ্বাস টানতে শুরু করলাম আমি। আমার ধোনটা এত শক্ত হয়েছে যেন ফেটে যাবে মনে হচ্ছে। জীবনে কোনদিন এত গরম হই নি আমি। আবার চেঁচিয়ে উঠলাম,

- মা আজ তাড়াতাড়ি চলে আসো আমার কাছে, দেখ তোমার ছেলে তোমার জন্য নুনু বের করে বসে আছে। আজই তোমার পেটে আমার বাচ্চা ঢোকাব আমি। বাবাকে ফুটিয়ে দিয়ে তোমার সাথে সংসার পাতব আমি।

নিজের শক্ত হয়ে যাওয়া ধোনটাকে হাতে নিয়ে চটকাতে চটকাতে যা মনে হয় তাই চেঁচিয়ে চেঁচিয়ে বলতে কি যে ভাল লাগছিল কি বলব। অবশ্য এই নির্জন বাজরা খেতে আমার ওই সব পাগলামি শোনার জন্য কেউ ছিল না। একটু পর নিজের উত্তেজনাটা একটু কমার পর অবশেষে শান্ত হয়ে বসলাম আমি। মিনিট পাঁচেক পর হঠাৎ দেখলাম দূরে খেতের ভেতরের আল দিয়ে কে যেন আমার দিকে হেঁটে আসছে। মা আসছে, হাতে একটা ব্যাগে খাবারের টিফিন কৌটো। আমি তাড়াতাড়ি আবার ট্র্যাক্টর চালু করলাম। আমি আবার কাজ চালু করার প্রায় মিনিট ১৫ পর মা আমার কাছে এসে পৌঁছল। মা জোরে চেঁচিয়ে উঠে আমাকে ট্র্যাক্টর থামাতে বলল। আমি ট্র্যাক্টর বন্ধ করে আস্তে আস্তে মার দিকে হেঁটে যেতে লাগলাম। নিজের মনের পাপ বোধ থেকে মার দিকে লজ্জায় সোজাসুজি তাকাতেও পারছিলাম না আমি। খেতের কোণায় একটা বট গাছের দিকে মা হাঁটা শুরু করল। আমিও মার পেছন পেছন হাঁটা শুরু করলাম। গাছের তলায় ছায়াতে একটা পরিস্কার যায়গাতে বসলাম আমরা।মা বলল,

- ইস কি ঘেমে গেছিস তুই। খুব গরম হয়ে গেছিস না?

এই বলে নিজের শাড়ির আঁচল দিয়ে আমার ঘাম মুছে দিতে লাগল। মার মাগী শরীরের গন্ধে আমার ধোনটা আবার শক্ত হতে শুরু করল। তারপর আমরা খাবার খেতে বসলাম। খাবার সময় লজ্জায় আর অপরাধ বোধে মার দিকে সোজাসুজি তাকাতেও পারছিলাম না আমি। কিন্তু আমি বুঝতে পারছিলাম মা আমার দিকে একদৃষ্টে চেয়ে রয়েছে। খাওয়া শেষ করে হাত মুখ ধুয়ে আমি আবার খেতে ট্র্যাক্টরটারের দিকে হাঁটা শুরু করতেই মা আমাকে পেছন থেকে ডাকল,

- চঞ্চল একবার আমার কাছে আসবি, তোর সাথে একটা দরকারি কথা আছে।

আমি এসে মার পাশে বসলাম আর মনে মনে ভাবতে লাগলাম, মা কি একটু আগে আমার কাণ্ড কারখানার কথা কোন ভাবে বুঝতে পেরেছে? মার দিকে তাকিয়ে আমিও বুঝতে পারছিলাম মা কোন ব্যাপারে ভীষণ নার্ভাস হয়ে আছে। কি যেন আমাকে বলবে বলবে করেও বলতে পারছে না। হঠাৎ মা বলে উঠল,

- চঞ্চল বাজরাগুলো তো দেখছি খুব বড় হয়ে গেছে, ওগুলো চুরি হয়ে যাচ্ছে না তো?

- না না, কে নেবে বাজরা?

- না রে, বাজরাগুলো খুব বড় হয়ে গেছে, এই দুপুরে এখানটা একবারে ফাঁকা থাকছে এখন, যে কেউই এগুলো চুরি করে নিতে পারে এই সুযোগে। তুই একবার দেখ তো আশেপাশে কেউ আছে কি না? একটা কাজ কর, তুই বাজরা খেতের পাশের ওই উঁচু গাছটাতে চড়ে দেখ তো আশেপাশে কেউ আছে কি না

আমি মার কথা মত গাছটাতে চড়ে চারপাশটা ভাল ভাবে দেখে নিলাম। আমি জানতাম চারপাশে জনমানুষ্যি কেউ নেই। এই নির্জন চাষের খেতে আমরা একেবারে একা। আমি এবার আস্তে আস্তে গাছ থেকে নেমে এলাম, তারপর মার কাছে গিয়ে মা'কে বললাম,

- মা আমরা দুজন এখানে একেবারে একা

- ও আমরা তাহলে এখন একেবারে একা।

তারপর মা চোখ তুলে আমার দিকে তাকিয়ে বলল,

- শোন না, তুই একবার আমাকে বাজরার খেতের ভেতরে নিয়ে যাবি?

- চল।

আমরা দুজনে হাঁটতে হাঁটতে বাজরার খেতের ভেতরে ঢুকলাম। মা আমাকে চোখ দিয়ে ইশারা করল যে যেখানে শস্য সবচেয়ে উঁচু আর ঘন হয়ে রয়েছে সেখানে যাবার জন্য। আমি মার পেছন পেছন আসছিলাম। আমরা যেই ওই অঞ্চলটাতে ঢুকলাম মা আমার পিঠে হাত দিয়ে আমাকে শস্য খেতের আরও গভীর আর ঘন জায়গাটাতে নিয়ে গেল। জায়গাটা বেশ অন্ধকার অন্ধকার আর বাইরে থেকে কার বোঝার উপায় নেই যে ওখানে কেউ ঢুকে রয়েছে। আমাদের চারপাশে উঁচু উঁচু শস্যের গাছ আমাদের মাথা ছাড়িয়ে ওপরে উঁচু হয়ে রয়েছে। মা এদিক ওদিক দেখতে দেখতে আমাকে ফিসফিস করে বলল,

- চঞ্চল আমাদের এখানে বাইরে থেকে কেউ দেখতে পাবে না তো? দেখ তো

- দূর থেকে এখানে কেউ আমাদের আওয়াজও শুনতে পারবে না।

মা তাও এদিক ওদিক ঘাড় ঘুরিয়ে আমার কথা পরখ করে দেখতে লাগল। মার দিকে তাকিয়ে বললাম,

- নাও কি বলবে বলছিলে বল?

মা আমার দিকে তাকাল তারপর বলল,

- নে এবার তোর জামা প্যান্ট খুলে তাড়াতাড়ি একেবারে ন্যাংটো হয়ে যা তো দেখি।

লেখক সম্পর্কে
আমি সাহিত্যিক নই, নেই লেখালেখির অভ্যাস। বিভিন্ন ব্লগ পড়ে একটা ব্লগ খোলার ইচ্ছা হল, কিন্তু কোন নির্দিষ্ট বিযয়ে পারদর্শীতার অভাবে আটকে গেলাম। একজন চোদনবাজের মাথায় সবসময় চোদাচুদির কথাই ঘুরপাক খাবে এটাই স্বাভাবিক। তাই এটাকেই বেছে নিলাম। এটাতেও সমস্যা, সময়ের অভাব : শিকার করব না গল্প লিখব? না চুদে যে থাকা যায় না, কি আর করি যৌবনজ্বালা।

0 মন্তব্য:

একটি মন্তব্য পোস্ট করুন

 
প্রথম পাতা | পড়াশুনা | ভিডিও